1. admin@dashani24.com : admin :
  2. alamgirhosen3002@gmail.com : Alamgir Hosen : Alamgir Hosen
  3. a01944785689@gmail.com : Most. Khadiza Akter : Most. Khadiza Akter
  4. afzalhossain.bokshi13@gmail.com : Md Haurn Or Rashid : Md Haurn Or Rashid
  5. liton@gmail.com : Md. Liton Islam : Md. Liton Islam
  6. lalsobujbban24@gmail.com : Md. Shahidul Islam : Md. Shahidul Islam
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
আজ কামালপুর মুক্ত দিবস ইসলামপুরে  ইউপি সদস্যদের অপসারণ না করার দাবিতে মানববন্ধন কালাই উপজেলার মাত্রায় ইউনিয়নে রাস্তার বেহাল দশা  রাণীরবন্দরে নবনির্বাচিত সভাপতি সম্পাদকে অভিনন্দন শুভেচ্ছা জানান,উপজেলা বিএনপি’র নেতাকর্মীরা। চিরিরবন্দরে দশমাইল-সৈয়দপুর মহাসড়ক দেবিগঞ্জে বকশীগঞ্জে গোয়ালগাঁও জামে মসজিদ নির্মাণ কাজের উদ্বোধন ঝিনাইগাতীতে মহিলাদের ক্যান্সার প্রতিরোধে মতবিনিময় সভা মহারশি নদীর স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ করা হবে- নাজমুল আহসান বিএমইউজে বিশ্বনাথ উপজেলা কমিটি ঘোষনা-২০২৪ নাগরপুরে গণঅধিকার পরিষদের নতুন কার্যালয় উদ্বোধনে ভিপি নুর স্থানীয় নির্বাচনের প্রস্তুতি নিন ; নাগরপুরে নতুন কার্যালয় উদ্বোধনে ভিপি নুর দেশে যে পরিমাণ লুটপাট হয়েছে এই বাঁধ নির্মাণের খরচ ধূলোর সমান- ফারুক -ই – আজম বীর প্রতীক

শেরপুরের শতবর্ষীঊর্ধ্ব বটগাছ বাঁচাতে থানায় লিখিত অভিযোগ

  • আপডেট সময় : মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪
  • ৯১ বার পঠিত

শেরপুরের শতবর্ষীঊর্ধ্ব বটগাছ বাঁচাতে থানায় লিখিত অভিযোগ

 

মোহাম্মদ দুদু মল্লিক,শেরপুর। সীমান্তবর্তী শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় শতবর্ষী বটগাছটিকে বাঁচাতে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।নালিতাবাড়ী উপজেলার পৌর শহরের মধ্য বাজারে ওই শতবর্ষী বটগাছটিকে রাতের আঁধারে কেটে ফেলার পাইতারা করে আসছিল শহরের গোলাম মোস্তফা নামের এক ব্যবসায়ী।অভিযোগ সুত্রে জানা গেছে,ওই ব্যবসায়ীর দোকানের পাশে খাস জমিতে বটগাছটির অবস্থান শত বছরে ঊর্ধ্বের এই বটগাছটি সম্প্রতি নিজ দোকান সম্প্রসারন করতে ব্যবসায়ী টিনের বেড়া দিয়ে আবদ্ধ করে রাখে গাছটিকে মানুষের চক্ষু আড়ালে সামান্য সামান্য করে কেটে ফেলা হচ্ছিল। দুই বছরের অধিক সময় ধরে শতবর্ষের পুরাতন বটগাছটিকে নিঃস্ব করতেই নানা প্রক্রিয়া করে আসছিল।ওই গাছটিকে কোনভাবেই রক্ষা করতে পারছিল না স্থানীরা।অবশেষে ওই বটগাছটিকে রক্ষা করতে থানায় একটি অভিযোগ দাখিল করা হয়।আরো জানা গেছে,পৌরশহরের মধ্য বাজারের ওই বটগাছটির নিচে তেল ব্যাবসায়ী দোকানী গোলাম মোস্তফা ২০২২ সালে প্রথমে ডালপালা কিছু অপসারণ করেন।পরে আস্তে আস্তে পর্যায়ক্রমে দোকান আবদ্ধ থাকা অবস্থায় গাছের গোড়া ও শেকড় কাটতে থাকেন।এমনকি বটগাছটিকে মেরে ফেলার জন্য নানা রকম প্রচেষ্টা চালিয়ে যায়।

স্থানীয় লোকজন ও প্রতিবেশী ব্যবসায়ীরা বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানালে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইলিশায় রিছিল ঘটনাস্থল পরিদর্শন করে অভিযুক্ত মোস্তফার কাছে গাছ কর্তন করার কারণ জানতে চান।সে সময় আইনগত ব্যবস্থা নেওয়ার ভয়ে ব্যবসায়ী মোস্তফা তাড়াহুড়ো করে ওই গাছের ঘেরা টিনের বেড়া খুলে দেন প্রশাসনের চাপে। অঙ্গীকার করেন যে আমি কখনও এই বটগাছ না কাটার মর্মে মুচলেকা দেন তিনি।ব্যবসায়ী অরুণ চন্দ্র সরকার বলেন,বড় এই বটগাছটি নালিতাবাড়ী শহরের ঐতিহ্য বহন করে।ওই গাছের ছাঁয়ায় সেখানকার দোকানগুলোতে গরমকালে অনেক ঠান্ডা থাকে গ্রাম গঞ্জ থেকে লোকজন এসে সেখানে বসে সময় কাটান। ঝড় তুফানে এই গাছটি দোকানগুলো রক্ষা করে। কিন্তু এখন একটুও একটুও করে কাটতে কাটতে প্রায় গাছটিকে মেরেই ফেলা হয়েছে। রাতের আঁধারে বটগাছটির ডাল পালা কাটা হচ্ছে। এই বিষয়ে প্রশাসনের উদ্যোগ গ্রহন করা একান্তই প্রয়োজন।বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা বলেন,এই ঘটনা শুনে শতবর্ষীঊর্ধ্ব ওই বটগাছটিকে বাঁচানোর উদ্যোগ গ্রহন করা হবে। অভিযুক্ত গোলাম মোস্তফার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিতে উপজেলা সহকারী কমিশনার ভূমি কার্যালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।নালিতাবাড়ী থানা অফিসার্স ইনচার্জ (ওসি) মনিরুল আলম ভূঁইয়া বলেন,বটগাছের ডাল কাটার অভিযোগে গোলাম মোস্তফার বিরুদ্ধে ভূমি অফিসের নায়েব বাদী হয়ে থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন। অভিযোগটি আদালতে পজিকিশন করে পাঠানো হয়েছে। আদালতের নির্দেশনা পেল তদন্ত করে তার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।অভিযোগের বিষয়ে গোলাম মোস্তফার মুঠোফোনে কল দিলে তিনি বলেন,আমি এই গাছের ডাল পালা কাটিনি। আমার দোকানে চুরি যাওয়ার ভয়ে ওই গাছসহ আমি টিনের বেড়া দিয়েছিলাম। রাতের আঁধারে কে বা কারা গাছের ডাল কেটেছে তা আমি জানি না।এটি আমার বিরুদ্ধে ষড়যন্ত্র ও মিথ্যা অভিযোগ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Dashani 24
Theme Customized By Shakil IT Park